Tuesday, August 09, 2011

কম্পিউটারের Not responding সমস্যা ও তার সমাধান এবং এক সেকেন্ডের মধ্যে কম্পিউটার Shut down করা


আমরা যারা কম্পিউটারে Windows XP ব্যবহার করি, তাদের অনেককেই কোন Program এ কাজ করার পর তা বন্ধ করতে গেলে …….Not responding সমস্যার সম্মুক্ষিন হতে হয়। এ সমস্যা থেকে সহজেই রেহায় পাওয়া যায়। এটি করার জন্য প্রথমে Run এ গিয়ে regedit লিখুন এবং Enter চাপুন। এরপর যে Page টি আসবে, তার বাম দিকে দেখবেন Computer menu থেকে কতগুলো Sub menu দেখা যাচ্ছে। সেগুলোর মধ্য থেকে HKEY CURRENT USER Double Click করুন। এরপর যে Menu গুলো আসবে, সেগুলোর মধ্য থেকে Control Panel Double Click করুন। এরপর Desktop Single click করুন। এখন ডানপাশে যে লাইন গুলো আসবে, সেগুলোর মধ্য থেকে এ করুন এবং তারপর তে করুন। এখন এর পরিবর্তন করে শূণ্য এর পরিবর্তে এক করুন এবং শেষে টি কেটে দিন। এরপর থেকে দেখবেন সমস্যাটি আর হবে না।  



আমরা অনেক সময় বিদ্যুৎ চলে গেলেও প্রয়োজনীয় কাজ সম্পন্ন করার জন্য UPS এর বিদ্যুতে কাজ করি। কাজ শেষে অনেকেরই কম্পিউটার Shut down করার আগেই UPS এর Power শেষ হয়ে কম্পিউটার বন্ধ হয়ে যায়। যা খুবই বিরক্তিকর। কিন্ত আপনি যদি এক নিমিষেই কম্পিউটার বন্ধ করতে পারতেন, তাহলে বিষয়টা খুবই ভাল হত। এটি করার জন্য Super Fast Shutdown নামে একটি Software install করতে হবে। নিচের Link Click করে এটি Install করুন। 


এখন দেখবেন, Desktop এ দুটি Shortcut এসেছে, একটি Super fast shutdown এবং আরেকটি Super fast reboot Super fast shutdown Click করে এক নিমিষেই কম্পিউটার Shut down এবং Super fast reboot Click করে এক নিমিষেই restart করা যায়। এখন আপনার কাজ শেষ হওয়ার সাথে সাথে UPS এর Power শেষ হওয়ার আগেই কম্পিউটার বন্ধ করে দিতে পারবেন।

No comments:

Post a Comment